সদ্য প্রাপ্ত
দে‌শের প্রতি‌টি জেলা উপ‌জেলায় সংবাদকর্মী নি‌য়োগ দেওয়া হ‌বে। আগ্রহিরা যোগা‌যোগ করুনঃ ০১৯২০৫৩৩৩৩৯
পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হলেন কবির বিন আনোয়ার

পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হলেন কবির বিন আনোয়ার

 

হাসান সোহান, সিরাজগঞ্জ প্রতিনিধিঃ

বর্তমান কর্মরত পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ারকে সিনিয়র সচিব করা হয়েছ। বিসিএস সপ্তম ব্যাচের প্রশাসন ক্যাডারের এই কর্মকর্তাকে সিনিয়র সচিব করে সোমবার (২২ জুন) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে। যা আগামী ২৯ জুন ২০২০ সাল থেকে কার্যকর হবে। মন্ত্রিপরিষদ সচিব এবং প্রধানমন্ত্রীর মুখ্য সচিবদের পরেই জ্যেষ্ঠ সচিবদের অবস্থান। কবির বিন আনোয়ারকে নিয়ে জনপ্রশাসনে সিনিয়র সচিবের সংখ্যা দাঁড়ালো ১৪ জনে।

কবির বিন আনোয়ার একই মন্ত্রণালয়ে সচিবের দায়িত্বরত ছিলেন। এর আগে কবির বিন আনোয়ার প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) এবং একসেস টু ইনফরমেশনের (এটুআই) প্রকল্প পরিচালকেরও দায়িত্ব পালন করেছিলেন।

১৯৬৪ সালের ২২ মে সিরাজগঞ্জ সদর উপজেলায় জন্মগ্রহণ করেন কবির বিন আনোয়ার। তার পিতা আনোয়ার হোসেন রতু একাধারে একজন রাজনীতিক, খেলোয়াড় ও সংস্কৃতিকর্মী। তিনি সিরাজগঞ্জ মহকুমা ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে একাধারে ২২ বছর দায়িত্ব পালন করেছেন। মা সৈয়দা ইসাবেলা একাধারে কথা সাহিত্যিক, মুক্তিযুদ্ধের সংগঠক, শিক্ষক।

কবির বিন আনোয়ার ১৯৭২ সালে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুলে ভর্তি হন। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে ভর্তি হন তিনি। ১৯৮২ থেকে সামরিক শাসনবিরোধী গণতান্ত্রিক আন্দোলনে সক্রিয় অংশগ্রহণ করেন। ১৯৮৫-১৯৮৮ পর্যন্ত ছাত্রলীগ ফজলুল হক হল শাখার সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

১৯৮৮ সালে সিভিল সার্ভিসে (প্রশাসন) যোগ দেন কবির। একযুগ মাঠ পর্যায়ে, অর্ধযুগ পররাষ্ট্র মন্ত্রণালয় এবং রাঙামাটির বরকল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তী সময়ে অর্থ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দায়িত্ব পালন শেষে প্রধানমন্ত্রীর কার্যালয়ে একসেস টু ইনফরমেশনের (এটুআই) প্রকল্প পরিচালক হিসেবে যোগ দেন তিনি।

২০১৬ সালে বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের মহাসচিব নির্বাচিত হন কবির বিন আনোয়ার। ২০১৬ সালে প্রথমবারের মতো প্রবর্তন করা জনপ্রশাসন পদক লাভ করেন কর্মক্ষেত্রে সফলতার স্বাক্ষর রাখা এই কর্মকর্তা। কবির বিন আনোয়ার তার মায়ের নামে প্রতিষ্ঠা করেছেন ইসাবেলা ফাউন্ডেশন।

নদী, প্রাণী আর জীববৈচিত্র নিয়ে নানা ধরনের গবেষণা করে ইতোমধ্যে এই প্রতিষ্ঠানটি আলোড়ন সৃষ্টি করেছে। এ ছাড়াও আঞ্জুমান মুফিদুল ইসলাম সিরাজগঞ্জ জেলা শাখা, সাঁকো প্রতিবন্ধী স্কুল সিরাজগঞ্জ এবং জুয়েল অক্সফোর্ড স্কুল সিরাজগঞ্জের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। পথশিশুদের শিক্ষা প্রতিষ্ঠান মজার ইশকুলের পৃষ্ঠপোষক হিসেবে কাজ করে যাচ্ছেন কবির বিন আনোয়ার।

সংবাদটি প্রচার করুন




© All rights reserved © 2020 Daily Provat Barta
Desing & Developed BY ThemesBazar.Com