Wednesday , August 4 2021
Breaking News

অনলাইন ক্লাস শুরু করতে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়

হাসান সোহান, জবি প্রতিনিধিঃ আগামী এক সপ্তাহের মধ্যে অনলাইন ক্লাস শুরু করতে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান সাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

আজ বৃহস্পতিবার (২ জুলাই) মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের সভাপতিত্বে জগন্নাথ বিশ্ববিদ্যালয় অনলাইন ক্লাস গ্রহণের বিষয়ে এক অনলাইন মিটিং অনুষ্ঠিত হয়। উক্ত মিটিং বেশ কয়েকটি সিদ্ধান্ত গৃহীত হয়।

সিদ্ধান্তসমুহ হলো, ১. আগামী এক সপ্তাহের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ ও ইনস্টিটিউট অনলাইন ক্লাস শুরু করবে। অনলাইন ক্লাসের ভিডিওসমূহ ইউটিউব/ফেসবুক প্ল্যাটফর্মেও আপলোড করতে হবে যেন শিক্ষার্থীরা যেকোন সময়ে তা দেখতে পারে।

২. করােনা ভাইরাস (Covid -19 Pandemic) পরিস্থিতির কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ হওয়ার পূর্বে যে সেমিস্টার চলমান ছিল সে সেমিস্টারের অসম্পন্ন থিওরিটিক্যাল ক্লাসসমূহ এবং ৪র্থ বর্ষ ও মাস্টার্স – এর শেষ সেমিস্টারের থিওরিটিক্যল ক্লাসমূহ আগস্ট, ২০২০ এর মধ্যে সম্পন্ন করতে হবে।
সেপ্টেম্বর, ২০২০ থেকে পরবর্তী সেমিস্টারের থিওরিটিক্যাল ক্লাস শুরু করতে হবে।

৩. প্রত্যেক বিভাগ ও ইনস্টিটিউট স্ব-স্ব একাডেমিক কমিটির মিটিংয়ের মাধ্যমে ক্লাস রুটিনসহ ক্লাস গ্রহণ সংক্রান্ত অন্যান্য বিষয় নির্ধারণ করবে এবং শিক্ষার্থীদের জানানাের ব্যবস্থা নিবেন।

৪. মিডটার্ম কোন পরীক্ষা অনলাইনে নেয়া যাবে না।
তবে এসাইনমেন্ট অনলাইনে নেয়া যাবে।

৫.অনার্স ৪র্থ বর্ষের ক্লাস সম্পন্ন হওয়ার পর মাস্টার্স ১ম সেমিস্টারের ক্লাস শুরু করতে হবে।

৬. শিক্ষার্থীদের থিসিস জমা ও ইন্টার্ণশীপের বিষয়ে সংশ্লিষ্ট চেয়ারম্যান/পরিচালক মহােদয় একাডেমিক কমিটির মাধ্যমে ব্যবস্থা নিবেন।

৭. ক্যাম্পাসে ক্লাস শুরু হলে Refreshment Class এর জন্য ৩ (তিন) সপ্তাহ সময় দেয়া হবে এবং তখন ব্যবহারিক ক্লাশও গ্রহণ করা হবে।

৮. নেটওয়ার্কিং এন্ড আইটি দপ্তর প্ল্যাটফর্ম তৈরী করাসহ অনলাইনে ক্লাস গ্রহণ সংক্রান্ত কারিগরী/আই.টি সংক্রান্ত সহায়তা প্রদান করবে।

৯. অনলাইন ক্লাস গ্রহণের সুবিধার্থে প্রত্যেক শিক্ষার্থীর কাছে ইন্টারনেট সুবিধা পৌঁছানাের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়, যে সকল পদক্ষেপ গ্রহণ করেছে তা দ্রুত বাস্তবায়নের জন্য সভায় আহ্বান জানানাে হয়।

About provatbarta

Check Also

কাউন্সিলর মামুনুর রশিদ মামুন এর নির্দেশে মাদক মুক্ত অভিযান

মোঃশৈশব বাবু সিরাজগঞ্জ প্রতি‌নি‌ধিঃ লকডাউনের মধ্যেও একসাথে বসে হেরোইন সেবনকালে মাদকাসক্ত ৬ জনকে ধরে পুলিশে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: