সদ্য প্রাপ্ত
দে‌শের প্রতি‌টি জেলা উপ‌জেলায় সংবাদকর্মী নি‌য়োগ দেওয়া হ‌বে। আগ্রহিরা যোগা‌যোগ করুনঃ ০১৯২০৫৩৩৩৩৯
শ্রীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্কে ওয়াইল্ডবিস্টের পরিবারে নতুন সদস্য

শ্রীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্কে ওয়াইল্ডবিস্টের পরিবারে নতুন সদস্য

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে দ্বিতীয়বারের মতো আরো একটি ওয়াইল্ডবিস্টের পালে একটি নতুন সদস্য (বাচ্চা) জন্ম হলো।নতুন এ সদস্যর আগমনের ফলে শ্রী বৃদ্ধি পাচ্ছে এ পরিবারে। গত শনিবার এ শাবকটির জন্ম হয়েছে বলে পার্ক কর্তৃপক্ষ বরাত দিয়ে জানাযায় । এ নিয়ে পার্কে সদ্য জন্ম নেওয়া শাবকটিসহ ১৫ টি ওয়াইল্ডবিস্ট সদস্য সাফারি পার্কের আফ্রিকান সাফারি জোনে মনের আনন্দে সদস্যদের সাথে করে ঘুরাফিরা করছে ও সময় কাটাচ্ছে। পার্কের ওয়াইল্ড লাইফ সুপারভাইজার সরোয়ার হোসেন খান জানান, ওয়াইল্ডবিস্ট তৃণভোজী প্রাণি। এরা দল বেঁধে পাল নিয়ে চলাচল করে। লম্বা নরম ঘাস এদের প্রিয় খাবার।
তিনি আরো জানান, পার্কে নিয়ম করে এদের খাবার দেওয়া হয়। এরা একটি করে বাচ্চার জন্ম দেয়। সাড়ে আট মাস গর্ভকালীন সময় পার করে বাচ্চার জন্ম দেয়। বর্ষা মৌসুম প্রজননের প্রকৃত সময়। এরা বিশ থেকে একুশ বছর ওয়াইল্ডবিস্টের বেঁচে থাকতে পারে। দুই থেকে তিন বছরেই প্রাপ্তবয়স্ক হয় ওয়াইল্ডবিস্ট।
এ বছরের শুরুর দিকেই আরো একটি বাচ্ছার জন্ম হয়েছিল এ পরিবারে। পার্ক কর্তৃপক্ষ জানান, ২০১৫ সালের পর কয়েক দফায় পশুপাখি আমদানিকারক প্রতিষ্ঠান ফ্যালকন ট্রেডার্সের মাধ্যমে দক্ষিণ আফ্রিকা থেকে ওয়াইল্ডবিস্টসহ বিভিন্ন পশুপাখি আমদানি করা হয়েছে। পরে বিভিন্ন প্রাণি এখানে বাচ্চার জন্ম দিয়েছে। পার্কের পরিবেশে নিজেদেরকে মানিয়ে নিয়ে এখানে বাঘ, সিংহ, গয়াল, সাম্বার, হরিণ, ক্যাঙ্গারু, উটপাখি, ইমুপাখি, জিরাফ, জেব্রা, গ্যাজল, কমনইল্যান্ডসহ বিভিন্ন প্রাণির বাচ্চার জন্ম হয়েছে।
সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তবিবুর রহমান জানান, পার্কে ব্লু ও ব্ল্যাক দুধরনের ওয়াইল্ডবিস্ট বসবাস করে। সদ্য জন্ম নেওয়া শাবকটি ব্লু ওয়াইল্ডবিস্ট। এ নিয়ে পার্কে ১৫টি ওয়াইল্ডবিস্ট হলো।

সংবাদটি প্রচার করুন




© All rights reserved © 2020 Daily Provat Barta
Desing & Developed BY ThemesBazar.Com