Wednesday , August 4 2021
Breaking News

জনপ্রিয় সুরকার ও গীতিকার আলাউদ্দিন আলী আর নেই।

এস আর রনি, জয়পুরহাট জেলা প্রতিনিধি। 

বাংলাদেশের একজন জনপ্রিয় সুরকার, গীতিকার ও সঙ্গীত পরিচালক হিসেবে খ্যাতি ছিল আলাউদ্দিন আলীর। আজ বিকেলে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

দীর্ঘদিন যাবত তাঁর ক্যান্সারের চিকিৎসা চলছিল। একই সাথে ফুসফুসে টিউমার ও প্রদাহ এবং শ্বাসকষ্টসহ নানা ধরনের শারীরিক জটিলতায় ভুগছিলেন আলাউদ্দীন আলী।

ফুসফুসের সমস্যার কারনে গতকাল তার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে হাসপাতালে নেয়া হয়।তিনি গতকাল থেকে লাইফ সাপোর্টে ছিলেন। আজ সন্ধে ছয় টার দিকে তিনি মারা যান।

১৯৫২ সালে মুন্সিগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন আলাউদ্দীন আলী।ছোটবেলাতেই বেহালা বাজানোর জন্য অল পাকিস্তান চিলড্রেনস প্রতিযোগিতায় পুরস্কার পেয়েছিলেন তিনি।

ষাট এর দশকেই প্রথম চলচ্চিত্রে বেহালা বাদক হিসেবে কাজ শুরু করেন। সংগীত পরিচালনায় সত্তরের দশক থেকে পরিচিত নাম হয়ে ওঠেন আলাউদ্দিন আলী।

তিনি একই সাথে সুরকার, গীতিকার, সঙ্গীত পরিচালক ছিলেন। ১৯৭৫ সালে প্রথম সংগীত পরিচালনা করেন সন্ধিক্ষণ চলচ্চিত্রে। এরপর ১৯৭৭ সনে ‘গোলাপি এখন ট্রেনে আর ‘ফকির মজনু শাহ’ চলচ্চিত্রে সংগীত পরিচালনা করেন আলাউদ্দিন আলী। তাঁর তৈরি করা গান পায় বিপুল জনপ্রিয়তা।

আলাউদ্দিন ১৯৭৫ সালে সঙ্গীত পরিচালনা করে বেশ প্রশংসিত হন। তিনি গোলাপি এখন ট্রেনে  (১৯৭৯), সুন্দরী  (১৯৮০), কসাই এবং যোগাযোগ চলচ্চিত্রের জন্য ১৯৮৮ সালে শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। এছাড়া ১৯৮৫ সালে তিনি শ্রেষ্ঠ গীতিকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। এছাড়াও তিনি খ্যাতিমান পরিচালক গৌতম ঘোষ পরিচালিত পদ্মা নদীর মাঝি  চলচ্চিত্রে সঙ্গীত পরিচালনা করেছেন।

আলাউদ্দিন আলী তাঁর গানের জন্য মোট আটবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।

তিনি ‘একবার যদি কেউ ভালবাসত’, ‘যে ছিল দৃষ্টির সীমানায়’, ‘হয় যদি বদনাম হোক আরও’, ‘আছেন আমার মোক্তার, আছেন আমার ব্যারিস্টার’, ‘সুখে থাকো ও আমার নন্দিনী’, ‘আমায় গেঁথে দাওনা মাগো একটা পলাশ ফুলের মালা” সহ বাংলাদেশের বহু উল্লেখযোগ্য শ্রুতিমধুর গানের সুরকার ও গীতিকার ।

এছাড়াও একতারা মাল্টিমিডিয়া প্রোডাকশন নামে তিনি একটি প্রযোজনা প্রতিষ্ঠান তৈরি করেছেন যেখানে সংগীত তৈরির নানান কাজ করা হয়।

About shahin

Check Also

কাউন্সিলর মামুনুর রশিদ মামুন এর নির্দেশে মাদক মুক্ত অভিযান

মোঃশৈশব বাবু সিরাজগঞ্জ প্রতি‌নি‌ধিঃ লকডাউনের মধ্যেও একসাথে বসে হেরোইন সেবনকালে মাদকাসক্ত ৬ জনকে ধরে পুলিশে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: