সদ্য প্রাপ্ত
দে‌শের প্রতি‌টি জেলা উপ‌জেলায় সংবাদকর্মী নি‌য়োগ দেওয়া হ‌বে। আগ্রহিরা যোগা‌যোগ করুনঃ ০১৯২০৫৩৩৩৩৯
ফের মানববন্ধন ঐতিহাসিক পাহাড়পুরে বিশ্ববিদ্যালয় পুনঃ প্রতিষ্ঠার দাবিতে। 

ফের মানববন্ধন ঐতিহাসিক পাহাড়পুরে বিশ্ববিদ্যালয় পুনঃ প্রতিষ্ঠার দাবিতে। 

এস আর রনি,  জয়পুরহাট জেলা প্রতিনিধি। 

ঐতিহাসিক পাহাড়পুরে আজ থেকে শত শত বছর পূর্বে পাল বংশের শ্রেষ্ঠ রাজা ধর্মপাল এ অঞ্চলের শিক্ষা ব্যবস্থা ও ধর্মীয় সাংস্কৃতিক বিকাশ সাধন করার জন্য (৭৮১-৮২১ অব্দে) বিশ্বমানের শিক্ষাকেন্দ্র ও সোমপুর বৌদ্ধ বিহারে গড়ে তোলেন। 

এবং বৈদিক যুগে গুরু গৃহকেন্দ্রিক শিক্ষা পদ্ধতি বিবর্তিত হয়ে উপমহাদেশের প্রাচীন শিক্ষা ব্যবস্থায় শিক্ষার যে শুভ সূচনা ঘটে সোমপুর বৌদ্ধ বিহার অনন্য ভূমিকা রেখে গেছে। 

সোমপুর বৌদ্ধ বিহারে শিক্ষাদান ও জ্ঞানচর্চার জন্য আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয় হিসেবে উপনীত হয়েছিল। এখানে চীন, তিব্বত প্রভৃতি দূর দেশ থেকে বৌদ্ধ ভিক্ষুরা বিদ্যা অর্জনের জন্য আসতেন তা ইতিহাস স্বীকৃত। 

এবং সাবেক নওগাঁ জেলা প্রশাসক জনাব মোঃ মিজানুর রহমান মিজান প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে নওগাঁ জেলার জন্য দুটি শিক্ষা প্রতিষ্ঠান করেছিলেন একটি ২৫০ শস্য মেডিকেল কলেজ এন্ড হাসপাতাল ও অপরটি ঐতিহাসিক পাহাড়পুরে পাবলিক বিশ্ববিদ্যালয়।  

ইতিমধ্যে মেডিকেল কলেজ এন্ড হাসপাতাল প্রতিষ্ঠিত হয়েছে এবং বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন ও দেওয়া হয়েছে। কিন্তু, বিশ্ববিদ্যালয় স্থাপনের যায়গা সঠিকভাবে ঠিক না হওয়ায় ঐতিহাসিক পাহাড়পুর বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন পরিষদ প্রতিদিন বিভিন্ন স্থানে মানববন্ধন করে চলেছেন। 

আজ ২৪-০৯-২০২০ইং রোজ বৃহস্পতিবার কোলা ইউনিয়নের ভান্ডারপুর চৌ-রাস্তার মোড়ে বিশাল মানববন্ধন করেন এবং বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন পরিষদের আহ্বায়ক জনাবঃ ইমামুল আল হাসান তিতু, উপজেলা যুবলীগ সভাপতি ও ভাইস চেয়ারম্যান। 

তিনি সহ আর ও বিভিন্ন পর্যায়ের নেতা কর্মীরা ভাষণ প্রদান করে বলেন যত দিন এই প্রানের দাবি আদায় না হচ্ছে মানববন্ধন সহ বিভিন্ন কর্মসূচি অব্যহত থাকবে। এবং ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধ বিহার এটি একটি বাংলাদেশের গৌরব তাই সে সময়কালের রাজা ধর্মপালের বিশ্বমানের শিক্ষাকেন্দ্রকে স্মৃতির পাতায় অটুট ভাবে রাখতে ঐতিহাসিক পাহাড়পুরে বিশ্ববিদ্যালয় পুনঃ প্রতিষ্ঠার দাবিতে একাধিক হারে মানববন্ধন কর্মসূচি পালন করে চলেছেন।

সংবাদটি প্রচার করুন




© All rights reserved © 2020 Daily Provat Barta
Desing & Developed BY ThemesBazar.Com