সদ্য প্রাপ্ত
দে‌শের প্রতি‌টি জেলা উপ‌জেলায় সংবাদকর্মী নি‌য়োগ দেওয়া হ‌বে। আগ্রহিরা যোগা‌যোগ করুনঃ ০১৯২০৫৩৩৩৩৯
শিরোনামঃ
টাঙ্গাইলে অটোরিকশা-সিএনজি মুখোমুখি সংঘর্ষ, ২ শিশুসহ আহত ৬ শেরপুরের ঝিনাইগাতীতে বৃদ্ধ দুই গাঁজাসেবীকে তাবলীগে পাঠালেন ওসি শেরপুর পুলিশ লাইন্স একাডেমির প্রধান শিক্ষক পদে যোগদান করলেন আবুল কালাম আজাদ নালিতাবাড়ীতে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান বাঞ্ছারামপুরে মাদক সেবনের টাকা না দেওয়ায় মেয়ের কাঁচির আঘাতে মা নিহত। ঈশ্বরগঞ্জে নব নির্বাচিত কাউন্সিলরের মৃত্যু শেরপুরের শ্রীবরদীতে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ শুরু ঈশ্বরগঞ্জে স্কাউটসের ডে ক্যাম্প অনুষ্ঠিত ঈশ্বরগঞ্জের যত্ন প্রকল্পের ক্যাশ কার্ড প্রদান সাংবাদিক বুরহান উদ্দিন কে গুলি করে হত্যার প্রতিবাদে শ্রীপুরে বিএমএসএফএর প্রতিবাদ সমাবেশ অনুষ্টিত।
ঢাবির ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বিলুপ্তিতে জ্যেষ্ঠ শিল্পীদের প্রতিবাদ

ঢাবির ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বিলুপ্তিতে জ্যেষ্ঠ শিল্পীদের প্রতিবাদ

প্রতীকী ছবি।

ডেক্স রিপোর্টঃ

ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক ‘চ’ ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষা বিলুপ্ত করার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন দেশের জ্যেষ্ঠ শিল্পী ও খ্যাতনামা অধ্যাপকরা। এক বিবৃতিতে তারা বলেন, ‘সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষার জন্য নির্ধারিত ‘চ’ ইউনিটটি বিলুপ্ত করা হচ্ছে মর্মে একটি সংবাদ আমাদের দৃষ্টিগোচর হয়েছে। এ বিষয়ে পত্র-পত্রিকা এবং ইলেকট্রনিক ও সোস্যাল মিডিয়ার মাধ্যমে দায়িত্বশীল ব্যক্তিবর্গের বক্তব্য ও আলোচনা শুনে আমরা যে ধারনা পেয়েছি তা চারুকলা বিষয়ক উচ্চশিক্ষার ভবিষ্যৎ সম্বন্ধে আমাদেরকে রীতিমতো উদ্বিগ্ন করে তুলেছে।

আমাদের স্মরণ রাখা দরকার যে দীর্ঘ ৭২ বছরের নিরবচ্ছিন্ন প্রক্রিয়ার মধ্য দিয়ে প্রতিষ্ঠিত ‘চ’ ইউনিটের বর্তমান ভর্তি পরীক্ষা পদ্ধতিটি পৃথিবীর প্রায় সকল দেশেই প্রশ্নতীতভাবে গৃহীত ও সুপ্রতিষ্ঠত একটি পদ্ধতি। অথচ সংশ্লিষ্ট অনুষদ সভার সদস্যবর্গসহ এ ক্ষেত্রে যাঁরা বিশেষজ্ঞ তাঁদের মতামত নেওয়ার প্রয়োজনীয়তাকে উপেক্ষা করে এরকম একটি গুরুত্বপূর্ণ বিষয়ে তড়িঘড়িভাবে নেওয়া নেতিবাচক এই সিদ্ধান্তটি বাংলাদেশে চারুকলার বিকাশকে ব্যাহত করাসহ মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী অপশক্তির ভিতকেও দৃঢ়তর করবে বলে আমরা এই সিদ্ধান্তের প্রতিবাদ জানাচ্ছি।

একই সাথে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ‘চ’ ইউনিট ভিত্তিক ভর্তি পরীক্ষাটি পূর্বের মতো বহাল রাখার জন্য অনুরোধ করছি।”

বিবৃতি দাতারা হলেন- শিল্পী অধ্যাপক সমরজিৎ রায় চৌধুরী, শিল্পী অধ্যাপক হাশেম খান, শিল্পী অধ্যাপক রফিকুন নবী, শিল্পী অধ্যাপক মনিরুল ইসলাম, শিল্পী অধ্যাপক আবুল মনসুর, শিল্পী অধ্যাপক সৈয়দ আবুল বারক্ আলভী ও শিল্পী অধ্যাপক নাইমা হক।

সংবাদটি প্রচার করুন




© All rights reserved © 2020 Daily Provat Barta
Desing & Developed BY ThemesBazar.Com