সদ্য প্রাপ্ত
দে‌শের প্রতি‌টি জেলা উপ‌জেলায় সংবাদকর্মী নি‌য়োগ দেওয়া হ‌বে। আগ্রহিরা যোগা‌যোগ করুনঃ ০১৯২০৫৩৩৩৩৯
শিরোনামঃ
শেরপুরের শ্রীবরদীতে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ শুরু ঈশ্বরগঞ্জে স্কাউটসের ডে ক্যাম্প অনুষ্ঠিত ঈশ্বরগঞ্জের যত্ন প্রকল্পের ক্যাশ কার্ড প্রদান সাংবাদিক বুরহান উদ্দিন কে গুলি করে হত্যার প্রতিবাদে শ্রীপুরে বিএমএসএফএর প্রতিবাদ সমাবেশ অনুষ্টিত। ঈশ্বরগঞ্জে ভয়াবহ অগ্নিকান্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি বরিশালে বাস-এ্যাম্বুলেন্স মুখোমুখি সংঘর্ষ ! দুই দিনরে শিশু নিহত, আহত কমপক্ষে ১৫, মুমুর্ষু-৬! জনপ্রিয় অনলাইন টিভি তুরাগ টেলিভিশনের কার্যালয় উদ্বোধন ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জের কৃতি সন্তান প্রকৌশলী মাহফুজুর রহমান ভূইয়া আ.লীগের উপ-কমিটির সদস্য মনোনীত শেরপুরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইউএনওসহ পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান সাংবাদিকগণ
ঈশ্বরগঞ্জে বোরো ধান রোপণে ব্যস্ত সময় পার করছে কৃষকরা

ঈশ্বরগঞ্জে বোরো ধান রোপণে ব্যস্ত সময় পার করছে কৃষকরা

হোছাইন মুহাম্মদ তারেক, ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি

হীম শীতল হাওয়া সেই সঙ্গে হাড়কাঁপানো শীত ও ঘন কুয়াশা উপেক্ষা করেই বোরো ধান রোপণে ব্যস্ত হয়ে পড়েছেন ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার কৃষকরা। উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে জমিতে চলছে বোরো ধানের চারা রোপণের কাজ।
প্রচ- শীতে বীজতলা তৈরি করা থেকে শুরু করে চারা রোপণ করা পর্যন্ত ব্যস্ততার মধ্যে সময় কাটে কৃষকদের। তাদের নানান সমস্যা থাকার পরেও ধানের চারা রোপণের জন্য কোমর বেঁধে মাঠে নেমে পড়েছেন কৃষকেরা। এখন গভীর নলকূপের মাধ্যমে সেচ দিয়ে ধানের চারা রোপণের কাজ চলছে। কোনো জমিতে চলছে চাষ, বীজতলা থেকে তোলা হচ্ছে বীজ, চলছে রোপণ, সব মিলিয়ে জমিতে জোরেশোরে চলছে বোরো রোপনের আবাদ।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বোরো মৌসুমে উপজেলার ১১টি ইউনিয়নে ২০ হাজার ১শ ৫০ হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর বিপরীতে ১হাজার ৫০ হেক্টর জমিতে বীজতলার প্রয়োজন। ইতোমধ্যে ১হাজার ৭০ হেক্টর জমিতে বীজতলা করা হয়েছে। কৃষকরা নিজেদের চাহিদা পূরণ করে আশপাশের অ লে বোরো ধানের চারা পাঠাতে পারবেন। চলতি মাসেই পুরো উপজেলায় ধান রোপণ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

বড়হিত ইউনিয়নের পাইকুজ গ্রামের আলাল উদ্দিন জানান, গত বছর তিনি চার বিঘা জমিতে বোরো ধানের আবাদ করেছিলেন। এবারও তিনি চার বিঘা জমিতে বোরো ধানের আবাদ করবেন জমি তৈরি হয়ে গেছে। দু’এক দিনের মধ্যে চারা রোপণ শেষ করবেন।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা আলী আখছার খান জানান, বোরো জমি আবাদের লক্ষ্যে চাষীদের বিভিন্ন পরামর্শ দেয়া হয়। এল এল পিতে রোপণ-লাইন, লোগো, পাচিং পদ্ধতিতে রোপণ ও শোষম সার ব্যবহারের পরামর্শ দেয়া হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা সাধন কুমার গুহ মজুমদার জানান, বোরো ধান রোপণের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। আমাদের বীজতলা ভালো আছে ও যথেষ্ট পরিমান বীজতলা রয়েছে। আশা করা যায়, আমাদের লক্ষ্য মাত্রা অর্জিত হবে।

সংবাদটি প্রচার করুন




© All rights reserved © 2020 Daily Provat Barta
Desing & Developed BY ThemesBazar.Com