Saturday , July 31 2021
Breaking News

গাজার ঘরে ঘরে ঈদের আ‌মেজ

প্রভাত বার্তা ডেস্কঃ

সদ্য বিদায়ী ঈদুল ফিতরে বিশ্বব্যাপী মুসলমানরা যখন উৎসব করেছে তখন আনন্দের পরিবর্তে ইসরায়েলি আগ্রাসনের মধ্যে আটকা পড়ে আপনজনের মৃত্যু দেখেছে ফিলিস্তিনিরা। অবশেষে ১১ দিনের ধ্বংসযজ্ঞ শেষে কার্যকর হয়েছে যুদ্ধবিরতি। এতে করে উৎসবে মেতে উঠেছে গাজাবাসী, যেন ঈদ এসেছে তাদের ঘরে ঘরে।

যুদ্ধবিরতিতে ইসরায়েলের সম্মতি প্রদানের পরপরই গতকাল মধ্যরাতে রাস্তায় নেমে আসে হাজার হাজার ফিলিস্তিনি। তাদের হাতে ছিল পতাকা আর বিভিন্ন প্ল্যাকার্ড। মুখে ‘আল্লাহু আকবার’ ধ্বনি। এই উল্লাস শুধু যুদ্ধবিরতির জন্য নয়; তারা মনে করছে, যুদ্ধ থামাতে ইহুদিবাদী দেশটিকে বাধ্য করতে পারা ফিলিস্তিনের অনেক বড় অর্জন।

মূলত আন্তর্জাতিক চাপ এবং হামাসের মুহুর্মুহু আক্রমণই ইসরায়েলকে যুদ্ধবিরতি মেনে নিতে একপ্রকার বাধ্য করেছে। অবস্থা বেগতিক দেখে গতকাল রাতে ইসরায়েলের মন্ত্রিসভার জরুরি বৈঠক থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। ফিলিস্তিনিরা মনে করছে, এর মধ্য দিয়ে পরাক্রমশালী ইসরায়েলের অহংকার ধুলোয় মিশে গেছে।

আপাতদৃষ্টিতে ফিলিস্তিনে ক্ষয়ক্ষতি বেশি হলেও এই প্রথম হামাসের এমন প্রতিরোধের মুখে পড়লো ইসরায়েল। তার প্রমাণ, যে দেশটি দিনকয়েক আগেও স্পষ্টভাবে যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছে, তারাই এখন যুদ্ধবিরতিতে সম্মত। শুধু হামাস নয়, বিশ্লেষকরাও এটিকে অতি আত্মবিশ্বাসী আর অহংকারী ইসরায়েলের ‘পরাজয়’ হিসেবে দেখছেন।

হামাসের বৈদেশিক রাজনীতি বিষয়ক প্রধান খালেদ মিশাল বলেন, শক্তিশালী বিমান হামলায় এক চুলও পিছু হটেনি হামাস, প্রায় প্রত্যেকটা বিমান হামলার জবাবে রকেট ছোঁড়া হয়েছে। গাজা উপত্যকা আজ মুক্ত। আমি মনে করি, অসম্ভবকে সম্ভব করেছে ফিলিস্তিনি জনগণ।

About provatbarta

Check Also

কুষ্টিবরাইতটা ‘ওয়ান ইলেভেন’ শিরের পাণায়তারায়: ক্যান্সার

সংবাদাকা সংবাদদাতা: জলকৃষিদৈততা ‘ওয়ান ইলেভেন’ থাকার সময় ঘটনাক্রমে নিখোঁজ হয়ে যায় লীগের শুক্রবারের রাজধানী অ্যাভিনিউয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: