Saturday , July 31 2021
Breaking News

একটি নতুন প্রজন্ম কীভাবে সরাসরি মার্কিন ইতিহাসে রেকর্ড স্থাপন করছে ইতিহাস বই

আমিব্রাম এক্স কেন্দি এবার “কালো রেনেসাঁ” ডাব করে। মাটিতে সক্রিয়তার কারণে তিনি বলেছিলেন, “বর্ণবাদ সম্পর্কে নিজেই ক্রমবর্ধমান সচেতনতা রয়েছে, এবং একটি স্বীকৃতি যে লোকেরা কালো মানুষ যে জীবনযাপন করেছে এবং আজ জীবনযাপন করছে তা বুঝতে পারে না। এবং সেই সচেতনতা ক্রমবর্ধমান চাহিদার দিকে পরিচালিত করেছে যা এই অবিশ্বাস্য সংখ্যক কৃষ্ণাঙ্গ নির্মাতাকে জেনার জুড়ে সরবরাহ করছে ”

এই বছরের শুরুর দিকে প্রকাশিত, ফোর হান্ড্রেড সোলস: আফ্রিকান আমেরিকার একটি সম্প্রদায় ইতিহাস 1619-2019, অধ্যাপক কেইশা এন ব্লেইন এবং কেন্ডি সম্পাদিত, ৮০ জন আফ্রিকান আমেরিকান অবদানকারীকে একত্রিত করেছেন। ৪০০-বর্ষ পূর্তি উপলক্ষে কেন্দি বলেন, “আলাদা আলাদা লেখক দ্বারা রচিত প্রতিটি অধ্যায় ১19১৯ সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে দাসত্ব শুরু হওয়ার পর থেকে পাঁচ বছরের সময়কালকে অন্তর্ভুক্ত করে। “প্রায়শই ইতিহাস একক ব্যক্তি, সাধারণত একটি মানুষ লিখে থাকেন। কেন একটি সম্প্রদায়কে একত্রিত করবেন না? ”

অ্যালিসিয়া গারজা, ডোনা ব্রাজিল এবং রবিন কেলি সকলেই আজ মার্কিন যুক্তরাষ্ট্রে কর্মরত সর্বাধিক প্রোফাইল লেখক, iansতিহাসিক, সাংবাদিক, আইনজীবি, কবি এবং নেতাকর্মীদের সাথে অধ্যায়গুলিতে অবদান রাখেন। একটি প্রকল্প যা প্রত্যেককে এই প্রকল্পে প্রতিশ্রুতিবদ্ধ করেছিল তা হ’ল ফোর হান্ড্রেড সোলস অতীত সম্পর্কে বর্তমান হিসাবে যতটা আছে।

কেন্দি যুক্তি দেখিয়েছিল: “আমরা আজ এমনভাবে এমনভাবে দৌড়ের কথা বলছি যাতে আমাদের 10 বছর আগে নাও থাকতে পারে। তিনি ইউএস ক্যাপিটালের উপর আক্রমণের বিষয়টি তুলে ধরেছিলেন যারা এখন “হোয়াইট আধিপত্যবাদীরা আমাদের সময়ের সবচেয়ে বড় ঘরোয়া সন্ত্রাসবাদী হুমকি” এই বাস্তবতার সাথে লড়াই করছেন। জাতিগত সন্ত্রাস যা মার্কিন যুক্তরাষ্ট্রের ভিত্তিগত বিল্ডিং ব্লক ছিল দাসত্ব থেকে, লিচিংয়ের মাধ্যমে, পুলিশ সহিংসতার ভিডিওগুলিতে যা পুরোপুরি প্রতিদিনের জীবনের একটি রুটিন বৈশিষ্ট্য হয়ে দাঁড়িয়েছে তা পুরো বইয়ে তুলে ধরা হয়েছে highl

উভয় লেখক বইটিতে কণ্ঠের বৈচিত্র্যের উপর জোর দেওয়ার জন্য আগ্রহী। ব্লেন ব্যাখ্যা করেন, “প্রায়শই যখন আমরা কৃষ্ণাঙ্গদের কথা বলি সেখানে লোকজনকে একসাথে পিছু হটানোর প্রবণতা দেখা দেয়, তবে কৃষ্ণতা” এককথায় নয় “; কেন্দি কীভাবে ইতিহাসের লেন্সের মাধ্যমে সমসাময়িক মুহূর্তটি বোঝার জন্য “80 টি বিভিন্ন উপায়ে উপস্থাপন করেছেন তা তুলে ধরেছেন। আমাদের কাছে বিভিন্ন জাতিগত পটভূমি, মহিলা এবং পুরুষ, কৌতুকপূর্ণ এবং সোজা, বয়স্ক এবং কম বয়সী, সাংবাদিক এবং পণ্ডিত, লেখক এবং কর্মী রয়েছে people এটি কালো সম্প্রদায়ের বিস্তৃতি দেখায় ”

রেস এবং আলোকিতকরণ সম্পর্কিত অধ্যাপক ডরোথি রবার্টসের অধ্যায়টি আমার নিজের বইয়ের সাথে অনেকগুলি থিম ভাগ করে নিয়েছে, সাম্রাজ্যের নতুন যুগ, কারণ বৈজ্ঞানিক ধারণাগুলিতে বর্ণবাদী ধারণার গুরুত্ব অন্বেষণ। কেন্ডির 2017 বই, শুরু থেকে স্ট্যাম্পডইতিমধ্যে, একাডেমিতে বর্ণবাদী ধারণার ইতিহাসের বিশদ বিশ্লেষণের প্রস্তাব দিয়েছিলেন এবং তিনি স্বীকার করেছেন যে, তিনজন কালো অধ্যাপক হিসাবে এই প্রতিষ্ঠানগুলিতে আমাদের উপস্থিতি “বৈপরীত্যের মতো বোধ করে”। তবে, তিনি যুক্তি দেখান, “এটি সেই কারখানা যেখানে জ্ঞান উৎপন্ন হয়। গত years০ বছরে কৃষ্ণাঙ্গ পণ্ডিতরা প্রায় প্রতিটি অনুশাসনকে মূলত নতুন করে লিখেছিলেন। একাডেমিয়া বর্ণবাদী ধারণা তৈরি করতে থাকায় আমরা এই ইতিহাসের পুনর্লিখনের অবিশ্বাস্য কাজ করেছি। ”

মার্কিন যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ অধ্যয়ন কোর্সের সাফল্যের পরিপ্রেক্ষিতে উচ্চতর শিক্ষায় সমতার স্থান হিসাবে দেশকে রোমান্টিক করা সহজ। কিন্তু শুধুমাত্র চার শতাংশ পুরো অধ্যাপকের পদমর্যাদারদের মধ্যে 13% এর চেয়েও বেশি কালো এমন একটি দেশে কালো। ইউকেতে, কালো একাডেমিকরা আরও বেশি নাটকীয়ভাবে প্রবীণ পদে উপস্থাপন করেছেন। ব্লেন আমাদের অবস্থানগুলিকে “প্রতিষ্ঠানের মধ্যে থেকে এই ধারণাগুলি চ্যালেঞ্জ করতে সক্ষম হওয়ার একটি গুরুত্বপূর্ণ সুযোগ” হিসাবে দেখছেন।

এই সংশোধনবাদী গ্রন্থগুলিকে আলিঙ্গন করার জন্য একাডেমির একটি বিশাল অংশের তীব্র প্রতিরোধ রয়েছে, তবে এ জাতীয় কাজ তৈরি করা আমাদের কর্তব্য। পশ্চিমের উত্থানের গল্পের একটি দিক যা সাধারণত সম্পাদনা করা হয়েছিল, তার একটি দিক বলতে – আমি যখন লিখছিলাম তখন আমার উদ্দেশ্য ছিল New আধুনিক বিশ্বকে বিজ্ঞান, শিল্প ও রাজনীতি হিসাবে গড়ে তোলার ক্ষেত্রে গণহত্যা, দাসত্ব ও colonপনিবেশবাদ সমান গুরুত্বপূর্ণ ছিল।

একটি পরিবার সেই স্থানটি দেখেছে যেখানে প্রথম আফ্রিকানরা গত বছরের জুনে 1619 সালে ভার্জিনিয়ায় এসেছিল।
একটি পরিবার সেই স্থানটি দেখেছে যেখানে প্রথম আফ্রিকানরা গত বছরের জুনে 1619 সালে ভার্জিনিয়ায় এসেছিল। ছবি: জুলিয়া রেন্ডলম্যান / রয়টার্স

কেনেডি এবং ব্লেইন বলুন, যুক্তরাজ্যে বর্ণবাদের বোধ তৈরি করার জন্য আমেরিকান অভিজ্ঞতা বোঝা গুরুত্বপূর্ণ। বইটির প্রাথমিক বিভাগগুলিতে, ফোর হান্ড্রেড সোলসের অবদানের অনেকগুলি ইংল্যান্ড এবং উপনিবেশগুলির মধ্যে সম্পর্কটি আবিষ্কার করে। “উদাহরণস্বরূপ, রয়্যাল আফ্রিকান কোম্পানির (1669-1674) ডেভিড লাভের একটি অধ্যায় রয়েছে এবং ফরাসী ভাষায় একটি রয়েছে কোড ব্ল্যাক লুইসিয়ায়, ”কেন্দি বলে। “ইংল্যান্ড এবং পশ্চিম ইউরোপে কী ঘটেছিল তা আরও বিস্তৃতভাবে না বলে আপনি সত্যই আমেরিকান দাসত্বের গল্প বলতে পারবেন না”।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের মধ্যে প্রধান পার্থক্য হ’ল সাম্রাজ্যের পূর্ববর্তী আসনগুলি তাদের ialপনিবেশিক সহিংসতা উপস্থাপন করার সময় আমেরিকানরা তাদের পাশবিকতার লক্ষ্যবস্তু পাশাপাশি ছিল। জাতিগত সন্ত্রাস যা মার্কিন সমাজের পরিচয়, ব্রিটেনে যখন দাসত্ব ও izedপনিবেশিক ব্যক্তিরা হাজার হাজার মাইল দূরে ক্যারিবীয়, আফ্রিকা ও এশিয়ায় বাস করতেন তখন প্রয়োজনীয় ছিল না। তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী স্থানান্তরিত হওয়ার পরে, আমরাও জাতিগত দাঙ্গা, বিচ্ছিন্নতা, বর্ণ বৈষম্য এবং পুলিশী নির্যাতন দেখেছি যা মার্কিন জাতি সম্পর্কের বৈশিষ্ট্য। মার্কিন যুক্তরাষ্ট্র অনেক উপায়ে সাদা আধিপত্যের একটি আরও দূষিত সংস্করণ, এমন একটি দেশ যেখানে ইউরোপীয়রা একটি জাতিরাষ্ট্র গঠনে বর্ণবাদী বর্বরতা প্রকাশে স্বাধীন ছিল। আমেরিকা সাম্রাজ্যের নতুন যুগে সিংহাসনটি উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত হয়েছিল এমন ঘটনা নয়, বা এটি এমন একটি সমাজ হিসাবে রয়ে গেছে যেখানে আমরা বর্ণবাদী সহিংসতার চূড়ান্ততাকে এত পরিষ্কারভাবে দেখতে পাচ্ছি।

যদিও “আফ্রিকান আমেরিকান” এর “আফ্রিকান” মনে রাখা অতীব গুরুত্বপূর্ণ, মার্কিন যুক্তরাষ্ট্রে কৃষ্ণচূড়া রুপ দেওয়ার ক্ষেত্রে ক্যারিবীয়দের গুরুত্বও অনস্বীকার্য। গারভিস, ক্লাউডিয়া জোনস এবং স্টোকলি কারমাইকেল (কোয়েম টুরে) ক্যারিবীয় অঞ্চলে জন্মগ্রহণকারী ফোর হান্ড্রেড সোলসের মধ্যে কিছু লোক ছিলেন। আমার নিজের বৌদ্ধিক অনুপ্রেরণা ম্যালকম এক্স এর মা লুইস লিটল গ্রেনাডা দ্বীপ থেকে এসেছিলেন। ব্লেইন “ক্যারিবিয়ান থেকে একজন হিসাবে আমার নিজের অভিজ্ঞতা এবং দাসত্ব ও colonপনিবেশবাদের বিষয়গুলির উপর জোর দেওয়ার জন্য বলেছিলেন”।

ফোর হান্ড্রেড সোলস কৃষ্ণাঙ্গ মানুষকে আমাদের নিজস্ব গল্পের মূল এজেন্ট হিসাবে দেখিয়ে ইতিহাসের প্রমিত প্রতিনিধিত্বকে একটি বড় সংশোধক সরবরাহ করে। এখানে কোন প্যাসিভ শিকার নেই; পরিবর্তে আমরা দাসত্বের বিষয়ে সেলভিয়ান ডিউফের অধ্যায়ের সহ প্রতিরোধ ও বিদ্রোহের গল্পগুলি পড়ি যারা দাসত্বের পুরো সময়কালে পলাতক মারুন সম্প্রদায়ের মধ্যে তাদের স্বাধীনতা খুঁজে পেয়েছিল। ব্লেইন বলেছেন, “যেমন ডিউফ ব্যাখ্যা করেছেন,“ মেরুন স্বায়ত্তশাসন কালো মানুষদের বর্ণবাদী দৃষ্টিভঙ্গিকে নিজের যত্ন নিতে অক্ষম হিসাবে ছিন্নভিন্ন করে দিয়েছে। তাদের অস্তিত্বই দাসত্বপ্রাপ্ত জনগোষ্ঠীকে নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত সন্ত্রাস ব্যবস্থার সীমাটিকে আন্ডারলাইন করে … কালো মানুষ সাদা মানুষদের ধরতে খুব স্মার্ট ছিল। ” কৃষ্ণাঙ্গ জীবনের “বৈচিত্র্যময়, জটিল এবং ধনী” গল্পগুলি, ব্লেইন বিশ্বাস করেন, “কালো মানুষদের সম্পর্কে লোকেরা যে ধরণের সাধারণীকরণ এবং কাঠামো প্রকাশ করে তা থেকে দূরে সরে যেতে আমাদের সহায়তা করে।”

দ্য নিউ এজ অফ এম্পায়ার এবং ফোর হান্ড্রেড সোলসে আমাদের লেখার দাবি রয়েছে যে কীভাবে আরও উন্নততর ভবিষ্যত তৈরি করা যায় তা বোঝার জন্য আমরা অতীতের জন্য অ্যাকাউন্ট করব। স্থল পর্যায়ে সংহতি করার জন্য ধন্যবাদ যে আমাদের সেই কাজ করার জন্য জায়গা আছে। ব্লেইন এই মনোভাবটিকে পুরোপুরি গ্রহণ করেছিলেন যখন তিনি বলেছিলেন যে “এটি সম্ভাবনার একটি মুহূর্ত, জর্জ ফ্লয়েড, ব্রেকোনা টেলর এবং অন্যদের হত্যার মতোই বেদনাদায়ক। গত গ্রীষ্মে এই বিদ্রোহ বিশ্বজুড়ে মানুষকে উত্সাহিত করেছিল [and showed how powerful movements for racial justice are]। এটি এমন কিছু যা আমাদের কখনই ভুলে যাওয়া উচিত নয় এবং এটি আমাদের কাজে সর্বদা অনুপ্রেরণা জাগায়।


Source link

About provatbarta

Check Also

আমি মনে করি যে বিবাহিত মহিলার সাথে আমার সম্পর্ক ছিল তা আমার সন্তানের সাথে গর্ভবতী। সঠিক কাজটি কী? | পরিবার

লকডাউন করার আগে, আমি একটি বিবাহিত মহিলার সাথে একটি সম্পর্ক শুরু করি, জে। তিনি আমাকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: