Saturday , July 31 2021
Breaking News

মহিলা ক্রীড়াবিদদের menতুস্রাবের সাথে সংযুক্ত হরমোনাল পরিবর্তনগুলি ট্র্যাক করার জন্য ক্রীড়া বিজ্ঞান সংস্থা Struতুস্রাব

উচ্চতা এবং নিম্নগুলি কোনও অ্যাথলিটের ক্যারিয়ারের বৈশিষ্ট্য, তবে কিছু মহিলা প্রতিযোগীদের ক্ষেত্রে, পারফরম্যান্সে এই শৃঙ্গগুলি এবং গর্তগুলি আরও নিয়মিত আসতে পারে – তাদের struতুস্রাবের সাথে সম্পর্কিত হরমোনীয় পরিবর্তনগুলি দ্বারা চালিত।

এখন, ইংলিশ ইনস্টিটিউট অফ স্পোর্ট (ইআইএস) এই মাসিক পরিবর্তনের দুটি মূল চালকের উত্থান এবং পতনের বিষয়টি জানতে নিয়মিত লালা পরীক্ষার রোলআউটের মাধ্যমে প্লেয়িং ফিল্ডকে সমতল করতে চাইছে: এস্ট্রোজেন এবং প্রোজেস্টেরন।

হরমোনের সাথে জড়িত থাকার কারণে, boneতুস্রাবটি তার হাড়ের শক্তি থেকে তার উর্বরতা, প্রতিরোধ ক্ষমতা এবং মানসিক ক্রিয়াকলাপ পর্যন্ত একজন মহিলার স্বাস্থ্যের অনেকগুলি দিককে আবদ্ধ করে। “যদি তাদের স্বাস্থ্যকর struতুস্রাব না থাকে তবে এর অর্থ যে কোনও কারণেই হোক না কেন কিছু ঠিকঠাক নয়,” বলেছেন আইআইএসের মহিলা স্বাস্থ্যের সহ-নেতৃত্ব ডাঃ রিচার্ড বার্ডেন।

কিছু মহিলা তাদের মাসিকের সাথে সম্পর্কিত লক্ষণগুলি যেমন কম শক্তি, ব্যথা বা ফোলাভাব অনুভব করে experience সাম্প্রতিক এক মতে অধ্যয়ন মহিলা রাগবি খেলোয়াড়দের মধ্যে, তাদের মধ্যে 93% চক্র সম্পর্কিত লক্ষণগুলির রিপোর্ট করেছেন এবং 67% ভেবেছিলেন এগুলি তাদের অ্যাথলেটিক পারফরম্যান্সকে প্রভাবিত করে।

তবুও, biতুচক্র মানব জীববিজ্ঞানের সবচেয়ে স্বল্প অধ্যয়নিত দিকগুলির মধ্যে একটি। গত বছর, চেলসি উইমেন বিশ্বের প্রথম ফুটবল ক্লাব হয়ে গেছে যারা খেলোয়াড়দের তাদের struতুস্রাবের প্রশিক্ষণের প্রশিক্ষণ শুরু করেছিল, যদিও এটি কার্যকর যে এর কার্যকর প্রমাণ নেই।

“এখানে প্রমাণের একটি খুব পাতলা স্তর রয়েছে যে এমন কোনও উপায় রয়েছে যার মাধ্যমে আপনি কোথাও .তুস্রাবের স্থানে রয়েছেন তার উপর ভিত্তি করে আপনি প্রশিক্ষণ ব্যবহার করতে পারেন। সমস্যাটি হ’ল আপনি যদি হরমোনগুলি পরিমাপ না করে থাকেন তবে আসলে কী ঘটছে তা আপনি জানেন না। আপনার স্বাভাবিক চক্র দৈর্ঘ্য হওয়ার কারণে, এর অর্থ এই নয় যে আপনার হরমোনগুলি সাধারণ ফ্যাশনে আচরণ করছে, “বার্ডেন বলেছিলেন।

“এছাড়াও, এখনই সমস্ত গবেষণা খুব সাধারণীকরণ করা হয়েছে এবং একজন সাধারণ ক্রীড়াবিদ যা সম্ভবত উচ্চ স্তরে পারফর্ম করে যাচ্ছেন তিনি সম্ভবত সত্যই এটি কাটতে পারবেন না তার জন্য সাধারণ জনগণের মধ্যে যা ঘটছে তা প্রয়োগ করা” “

মহিলা অ্যাথলিটদের আরও সুনির্দিষ্ট এবং স্বতন্ত্রীকৃত সহায়তার আশায় ইআইএস এখন এটি পরিবর্তন করতে চাইছে। তাদের হরমোনগুলি সনাক্ত করে, বার্ডেন এবং তার সহকর্মীরা অ্যাথলিটদের প্রশিক্ষণের সময়সূচী কীভাবে তাদের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলছে, বা আঘাত থেকে তাদের পুনরুদ্ধার সম্পর্কে আরও ভাল অন্তর্দৃষ্টি পাওয়ার আশাবাদী। যদি তাদের চক্রের অস্বাভাবিকতাগুলি সনাক্ত করা যায় তবে এটি পুষ্টির দিকে পরিচালিত করতে পারে বা অন্যান্য হস্তক্ষেপগুলি সেগুলি সংশোধন করার চেষ্টা করতে পারে।

গত গ্রীষ্মে, EIS ফুটবল, টেনিস, রোয়িং, সাইক্লিং, জিমন্যাস্টিকস এবং আধুনিক পেন্টাথলন সহ আটটি স্পোর্টের 15 অভিজাত অ্যাথলিটদের জড়িত একটি পাইলট অধ্যয়ন শুরু করেছিল, যা পরামর্শ দিয়েছে যে বিকল্প দিবস হরমোন পরীক্ষার মাধ্যমে রিয়েল-টাইম অ্যাকশনযোগ্য ডেটা সরবরাহ করা যেতে পারে।

যদিও গবেষণা এখনও খুব প্রাথমিক পর্যায়ে রয়েছে, এই ধারণাটি টোকিওর পরে আরও ব্যাপকভাবে প্রযুক্তিটি নিয়ে আসবে, এটি পরীক্ষা করতে হবে যে ২০২৪ সালে প্যারিস অলিম্পিকের রান আয়েসে নারীদের সাধারণ স্বাস্থ্য এবং পারফরম্যান্সের সত্যিকার উন্নতি করতে পারে কিনা তা পরীক্ষা করে দেখার জন্য।

পেন্টাথলন জিবি অ্যাথলিট জেস ভার্লি বলেছেন, “আমি মনে করি যে মেয়েরা তাদের সময়কালকে কীভাবে প্রভাবিত করে সেই বিষয়ে কথা বলছে এবং আমরা এটির সমাধান না করার লক্ষ্যে লক্ষণগুলি উন্নত ও পরিচালনা করার উপায় খুঁজে পাচ্ছি exciting”

যদিও কিছু অ্যাথলেট ইতিমধ্যে পিরিয়ড-ট্র্যাকিং অ্যাপ্লিকেশন ব্যবহার করে তবে এগুলি হরমোনগুলি পরিমাপ করে না; প্রকৃতপক্ষে, নিয়মিত হরমোন পরীক্ষার যে কোনও রূপই কঠিন ছিল, কারণ সম্প্রতি অবধি রক্তের এই নমুনাগুলি প্রয়োজন। EIS এর সহযোগিতায় কেন্ট-ভিত্তিক মিন্ট ডায়াগনস্টিকস দ্বারা বিকাশযুক্ত হরমোনিক্স সিস্টেম পরিবর্তে লালা পরীক্ষা ব্যবহার করে।

পাইলট অধ্যয়নের সময়, অ্যাথলিটরা তাদের নলটির একটি নল একটি নমুনা নিয়েছিল এবং সেগুলি সংগ্রহ এবং বিশ্লেষণ না করা পর্যন্ত এগুলি তাদের ফ্রিজে সংরক্ষণ করে রাখে, যার পরে তাদের কাছে তথ্য ফিরিয়ে দেওয়া হয়। যাইহোক, পুদিনা ডায়াগনস্টিকস পয়েন্ট অফ কেয়ার টেস্টিংয়ের দিকে কাজ করছে, যেখানে লালা নমুনাগুলি একটি ডেস্কটপ মেশিনে লোড করা যেতে পারে এবং ফলাফলগুলি তত্ক্ষণাত বিতরণ করা হয়েছিল, যাতে কোচরা ক্রীড়াবিদদের লালা নমুনাগুলি প্রক্রিয়াজাত করতে এবং তাদের স্বাস্থ্যের বিষয়ে রিয়েল-টাইম প্রতিক্রিয়া সরবরাহ করে।

এছাড়াও বিকাশের অধীনে কর্টিসল এবং টেস্টোস্টেরন হিসাবে পুরুষ এবং মহিলা উভয় অ্যাথলেটগুলিতে পাওয়া হরমোনগুলি পরিমাপের জন্য লালা নমুনা রয়েছে। এগুলি প্রশিক্ষণ এবং পুনরুদ্ধারের বিষয়ে তাদের প্রতিক্রিয়া পর্যবেক্ষণ করতে এবং সম্ভাব্যভাবে এটি উন্নত করতে ব্যবহার করা যেতে পারে।

কেস স্টাডিজ

ক্যাটি ডান – পেশাদার টেনিস খেলোয়াড়

জুনিয়র টেনিস টুর্নামেন্টে প্রতিযোগিতায় শীর্ষে, ক্যাটির (২,) বছর বয়স প্রায় ১৪ বছর না হওয়া পর্যন্ত বেশ নিয়মিত সময়সীমা ছিল। তিনি বড় হওয়ার সাথে সাথে তার পিরিয়ডগুলি ক্রমবর্ধমান বিক্ষিপ্ত হয়ে ওঠে, যতক্ষণ না তারা পুরোপুরি বন্ধ হয়ে যায়। 20 এর দশকের শুরুর দিকে একটি টার্নিং পয়েন্ট এলো, যখন ক্যাটির কোচরা লক্ষ্য করেছিলেন যে তিনি কঠোর প্রশিক্ষণ নিচ্ছেন তবুও তিনি কোনও শক্তি অর্জন করছেন না। তিনি বলেন, “তারা দু’জনকে এক সাথে রেখে আমার জ্বালানী সম্পর্কে আমার সাথে আলাপচারিতা করেছিল এবং আমি পর্যাপ্ত খাবার দিচ্ছি না কি না,” তিনি বলেছিলেন।

পেশাদার সহায়তায়, ক্যাটি আরও বেশি খাওয়া শুরু করলেন এবং ধীরে ধীরে তার পিরিয়ডগুলি ফিরে আসল। “আমি বলব যে আমি খুশি, কারণ আমি কোনও পিরিয়ড না করে, এক বছরে আট বা নয়টি করে যেতে চলেছি,” তিনি বলেছিলেন।

তা সত্ত্বেও, ক্যাটির কোচরা নিম্ন স্তরের আঘাতগুলির বিষয়ে উদ্বিগ্ন ছিলেন যা তিনি বজায় রেখেছিলেন: তার পাবলিক হাড়ের উপর আঘাতের চিহ্ন; কুঁচকি আলিঙ্গন; পেট স্ট্রেন; একটি কাঁধে আঘাত – যা প্রশিক্ষণের মাধ্যমে তার অগ্রগতি ব্যাহত করছে।

“যে কোনও অভিজাত খেলায় পারফরম্যান্সের সবচেয়ে বড় ঝুঁকি হ’ল প্রশিক্ষণের সময় হ্রাস। আপনি যত বেশি দিন হারাবেন, উচ্চ পারফরম্যান্সের সম্ভাবনা কমবে, “ইআইএস-এ বারডেন বলেছিলেন।

ক্যাটিকে বারডেনের কাছে উল্লেখ করা হয়েছিল, যিনি তাকে হরমোনিক্স পরীক্ষায় নাম লেখান। এটি প্রকাশ করেছে যে, যদিও তার স্বাস্থ্যকর struতুস্রাবের চেহারা ছিল, তবে তার হরমোনগুলি যেভাবে করা উচিত সেভাবে তার ওঠানামা করছে না।

“মাসিক চক্র একটি মহিলার বেশিরভাগ শারীরবৃত্তীয় সিস্টেমের উপর ভিত্তি করে, এবং কেটির মতো কারও যে শারীরবৃত্তীয় সিস্টেমগুলি সে করছে তার প্রশিক্ষণের কারণে এবং সে যে পারফরম্যান্সের জন্য প্রচেষ্টা করছে তার কারণে 100% গুলি চালানো দরকার,” বার্ডেন বলেছিলেন। “যদি তার হরমোনগুলি সত্যই এটি সমর্থন করে না, তবে তার অনাক্রম্যতা কার্যকারিতা এবং আঘাতের সংবেদনশীলতার মতো জিনিসের পরিণতি হতে পারে” “

ক্যাটি বলেছিলেন: “এটি আমাকে দেখতে সক্ষম করেছে যে আমাকে আরও একটি পরিবর্তন আনতে হবে এবং আমি কীভাবে আমার দেহকে জ্বালানী দিচ্ছি তার উন্নতি করতে হবে। ফলস্বরূপ, আমরা উন্নত করা শুরু করতে, পুষ্টিবিদদের আরও সহায়তা নিয়ে এসেছি।

জেস ভার্লি – পেন্টাথলন জিবি অ্যাথলেট

জেস, 26, সর্বদা নিয়মিত সময়সীমার ছিল, ব্যর্থ না হয়ে প্রতি চার সপ্তাহে পৌঁছায়। তবে, তিনি খেয়াল করেছেন যে তার পিরিয়ড চলমান তিন বা তিন দিনের মধ্যে, তিনি পেটের পেটে আক্রান্ত হবেন, কম উত্সাহী বোধ করবেন এবং তার অ্যাথলেটিক পারফরম্যান্স ভুগবেন।

জেস বলেছিলেন, “এটি সবচেয়ে সুস্পষ্ট শৃঙ্খলাটিকে প্রভাবিত করেছে যেটি বেড়া দেওয়া, কারণ আপনার চারপাশে কী ঘটছে সে সম্পর্কে আপনাকে এতটা মানসিকভাবে পরিবর্তন করতে হবে এবং সচেতন হতে হবে এবং তারপরে সঠিক মুহুর্তে শারীরিকভাবে বিস্ফোরক হতে হবে,” জেস বলেছিলেন। “আমার বেড়িং পারফরম্যান্সগুলি যখন আমার মাসিক চক্রের মধ্যে পড়ে তখন তার উপর নির্ভর করে কেবল খুব উপরে এবং নীচে ছিল।

জেস হরমোনিক্স পরীক্ষায়ও তালিকাভুক্ত হয়েছিল, যা প্রকাশ করেছিল যে তার menতুস্রাব পুরোপুরি স্বাস্থ্যকর ছিল। তবুও, এই তথ্যটি অত্যন্ত কার্যকর ছিল, কারণ এটি তার struতুস্রাবের লক্ষণের উত্স হিসাবে হরমোনজনিত অস্বাভাবিকতাকে অস্বীকার করে। এখন, জেস এবং তার সমর্থনকারী দলগুলি তার struতুস্রাবের লক্ষণগুলিতে এর কোনও প্রভাব ফেলে কিনা তা দেখার জন্য তার প্রশিক্ষণ এবং ডায়েটের অন্যান্য দিকগুলি সামঞ্জস্য করা শুরু করতে পারে, যখন নিশ্চিত করে যে এই হস্তক্ষেপগুলি তার স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলছে না।

“আমরা আমার ডায়েট পরিবর্তন করার চেষ্টা করেছি, তাই আমরা পাস্তা এবং রুটি কেটে নিচে নামিয়েছি [other] কার্বস খানিকটা, তবে অতিরিক্ত নয় not এবং যেহেতু আমরা হরমোনগুলি ট্র্যাক করেছিলাম, আমরা জানতাম যে এখনও প্রশিক্ষণ নিয়ে যাচ্ছি তার সাথে মোকাবিলা করার জন্য আমি এখনও পর্যাপ্ত পরিমাণে জ্বালানী দিচ্ছি, “জেস বলেছেন। “আমরা দেখেছি যে কার্বোহাইড্রেটের সেই রূপটি কাটা আমার লক্ষণগুলিতে বিশাল পার্থক্য করেছিল।

“এটি আমাকে প্রতিযোগিতায় অংশ নেওয়ার এবং আমার হরমোন চক্রে আমি কোথায় আছি তা নিয়ে চিন্তিত হওয়ার আত্মবিশ্বাস এনে দিয়েছে। এবং আমি সঠিকভাবে জ্বালানী দিচ্ছি এবং এই বিষয়টি জানতে যে আমি এখনই যে কোনও সময় নিজের যোগ্যতার সর্বোচ্চ পারফরম্যান্স করতে পারি, এটি উত্তেজনাপূর্ণ।


Source link

About provatbarta

Check Also

একটি নতুন প্রজন্ম কীভাবে সরাসরি মার্কিন ইতিহাসে রেকর্ড স্থাপন করছে ইতিহাস বই

আমিব্রাম এক্স কেন্দি এবার “কালো রেনেসাঁ” ডাব করে। মাটিতে সক্রিয়তার কারণে তিনি বলেছিলেন, “বর্ণবাদ সম্পর্কে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: